কবিতা থেকে সিনেমার পোস্টার

0
25

নির্মাতার দাবি, এ দৃশ্যের কোন ব্যাখ্যা নেই। অনুভবেই মিলবে এর মানে।

তিনি বলেন, “ব্যাখাতীত যেকোন অনুভূতি বোধ করি মানুষকে সবচেয়ে তীব্রভাবে আকৃষ্ট করে, আবেগপ্রবণ এবং স্মৃতিকাতর করে। আপনি চোখ বন্ধ করে একটা দম নিন এবং কোন একটি অনুভূতিকে দৃশ্যমান করার চেষ্টা করুন, একমুহুর্তের জন্য সে‌ই অনুভূতি যে ছবি আপনার মানসপটে দৃশ্যমান হবে, সেটি ফ্রেমে বন্দী করলে ব্যাখাতীত কিছু একটা দাঁড়াবে, তেমনই একটা ব্যাখাতীত অনুভূতির ছবি নিয়ে পোস্টারটি করা হয়েছে। এই ছবিটি কবিতার মত- একেক রকম মানসিক অবস্থানের দর্শক একেকরকম দৃষ্টিকোন থেকে ছবিটির ব্যখ্যা দাঁড় করাবেন এমনটাই বিশ্বাস।”

[X]

নির্মাতা জানান, প্রায় এক যুগেরও বেশি সময় আগে তার লেখা একটি কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে পোস্টারের এমন দৃশ্যের অবতারণা ঘটেছে। পোষ্টারের শিল্প নির্দেশনা, ফটোগ্রাফি এবং নকশা করেছেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল নিজেই।

চলচ্চিত্রটির ফার্স্টলুক পোস্টার প্রকাশের পর অভূতপূর্ব সাড়া পেয়েছেন উজ্জ্বল। এ প্রসঙ্গে, “কিছু লোক তাদের নিম্নরুচিকে জারি রাখার জন্য দর্শকদের রুচির দোষ দিয়ে পার পেতে চায়, দর্শক এক পোস্টারেই ইতিবাচক সাড়া দিয়ে বুঝিয়ে দিয়েছে- তাদের রুচির দোষ না দিয়ে আমাদের ভাল কাজটা করতে হবে।”

মাসুদ হাসান উজ্জ্বলের নির্মাণ প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন। পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনাও করছেন নির্মাতা নিজেই।

আসছে ডিসেম্বরেই চলচ্চিত্রটি মুক্তির পরিকল্পনা থাকলেও আসন্ন নির্বাচনকে মাথায় রেখে এখনও নিজের নির্মিত এ প্রথম চলচ্চিত্রের মুক্তির ব্যাপারে স্থির সিদ্ধান্তে পৌঁছাননি মাসুদ হাসান উজ্জ্বল।

NO COMMENTS

LEAVE A REPLY