কি কারনে হারের নেপথ্যে ডেমোক্র্যাটরাই

0
32

২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটনের হেরে যাওয়া ছিল চরম অপ্রত্যাশিত ঘটনা। জরিপে অনেক এগিয়ে থেকেও হিলারির হেরে যাওয়ার বিষয়ে বিশ্লেষণ হয়েছে বিস্তর। এবার নতুন এক গবেষণায় বলা হয়েছে, ডেমোক্র্যাটদের কারণেই হেরেছেন হিলারি। ভিন্নমতের লোকজনকে নির্বিচারে দলে ভেড়ানোয় ডেমোক্র্যাটদের মধ্যে ঐক্য বিনষ্ট হয়। এটি নির্বাচনে হিলারির পরাজয়ের পথকে প্রশস্ত করে।

[X]

লিডারশিপ জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, রিপাবলিকান নেতারা দলে ঐক্য সৃষ্টি ও নির্বাচনে সফলতার জন্য নিজেদের বিশ্বাস ও মতাদর্শ ধরে রাখার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানান। আর ডেমোক্র্যাটরা বাছবিচারহীনভাবে অন্য দলগুলো থেকে নিজ দলে লোক ভেড়ানোকে স্বীকৃতি দিয়েছেন। যার ফলে হিলারিবিরোধী অনেকেই দলে প্রবেশের অনুমতি পায়। এটি দলীয় ঐক্যে ফাটল ধরায় এবং হিলারির বিজয়ে বাধা সৃষ্টি করে।

যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক জুলি ক্রিস্টিয়ান বলেন, নির্বাচনের সময় ডেমোক্র্যাটরা ভিন্নমতের মানুষকে স্বাগত জানালেও এ বিষয়ে কঠোর ছিলেন রিপাবলিকানরা।

NO COMMENTS

LEAVE A REPLY