কেমন রহস্য কলম্বিয়া জেতেনি, আর্জেন্টিনাও হারেনি

0
3
যুক্তরাষ্ট্রে কলম্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা

কলম্বিয়ার মুখোমুখি হওয়ার আগেও সংবাদ সম্মেলনে উঠেছিল প্রশ্নটা। লিওনেল মেসি ফিরবেন কবে? তাঁর ১০ নম্বর জার্সির কী হবে? মেসির ফেরার ব্যাপারে কিছু নিশ্চিত করতে পারেননি আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। তবে বার্সেলোনা তারকা না ফেরা পর্যন্ত ১০ নম্বর জার্সিটা যে ‘তুলে রাখা হবে’ তা নিশ্চিত করেছেন। এদিকে মেসিকে ছাড়া মাঠে ভুগতে হচ্ছে আর্জেন্টিনাকে। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে কলম্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গোল শূন্য ড্র করেছে স্কালোনির শিষ্যরা।

বিশ্বকাপের পরই জাতীয় দল থেকে অনির্দিষ্টকালের জন্য ছুটি নেন মেসি। অনেকেরই ধারণা, আর্জেন্টিনার জার্সিতে মেসি আর ফিরবেন না। তবে আশায় বুক বেঁধে থাকা ভক্তদের সংখ্যাই বেশি। মেসিকে ছাড়া গুয়াতেমালার বিপক্ষে প্রথম ম্যাচটি ভালো খেলেই জিতেছিল আর্জেন্টিনা। কিন্তু কলম্বিয়ার মতো প্রতিপক্ষের বিপক্ষে বেরিয়ে এল দলটির আসল চেহারা।

স্কালোনির শিষ্যরা যে খারাপ খেলেছে তা নয়, বরং গোটা ম্যাচে আর্জেন্টিনাই ভালো খেলেছে। কিন্তু কাজের কাজ গোল আদায় করতে পারেনি তাঁরা। আর গোল হজমও না করায় কলম্বিয়াকে হতাশ রাখতে পারাটাই এ ম্যাচে স্কালোনির প্রাপ্তি। গত ১১ বছর ধরে আর্জেন্টিনার বিপক্ষে জয়ের মুখ দেখে না কলম্বিয়া।

[X]

গুয়াতেমালাকে হারানো দলে বেশ কিছু পরিবর্তন এনেছিলেন স্কালোনি। প্রথম একাদশের হয়ে খেলেছেন ফরোয়ার্ড মাউরো ইকার্দি। পাওলো দিবালা খেলেছেন বদলি হিসেবে। আক্রমণভাগে দিবালা-ইকার্দির সঙ্গে ছিলেন গঞ্জালো মার্তিনেজ ও ম্যাক্সিমিলিয়ানো মেজা। ম্যাচের প্রথম ২৫ মিনিটে কলম্বিয়ার গোলপোস্টে তিনটি শট নিয়েও গোল পাননি ইকার্দি, এজকুয়েল প্যালসিওসরা। দারুণ দক্ষতায় তাঁদের প্রচেষ্টা রুখে দেন কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা।

আর্জেন্টিনা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানিকে শক্ত পরীক্ষা দিতে হয়েছে ম্যাচের আধঘণ্টার মাথায়। কলম্বিয়ান স্ট্রাইকার র‍্যাদামেল ফ্যালকাওয়ের শট রুখে দেন আরমানি। বিরতির পর দিবালা মাঠে নামলে আক্রমণের ধার বাড়ে আর্জেন্টিনার। লো সেলসোর জায়গায় মাঠে নামা ক্রিশ্চিয়ান পাভোনের ক্রস থেকে ৭২ মিনিটে গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন ইকার্দি। ইন্টার মিলান তারকা একটুর জন্য মাথা ছোঁয়াতে পারেননি। এ ছাড়া ৮১তম মিনিটে নিকো ত্যাগলিয়াফিকোর ক্রস থেকেও গোল করতে ব্যর্থ হন ইকার্দি।

আর্জেন্টিনার মাঝমাঠে প্রতিশ্রুতির পরিচয় দিয়েছেন ১৯ বছর বয়সী মিডফিল্ডার প্যালসিওস। দিবালাকে বেঞ্চে বসিয়ে তাঁকে মাঠে নামিয়েছিলেন স্কালোনি। মেসির অনুপস্থিতিতে মাঝমাঠে প্যালসিওস ও লো সেলসোর জুটিতে ভবিষ্যৎ দেখছে আর্জেন্টিনা। সৌদি আরবে আগামী ১৬ অক্টোবর প্রীতি ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই ম্যাচ দিয়েই কী দেশের জার্সিতে ফিরবেন মেসি? ভক্তদের আশা অন্তত তেমনই।

NO COMMENTS

LEAVE A REPLY