নিষেধাজ্ঞামুক্ত হচ্ছেন স্মিথ-ওয়ার্নাররা

এ বছর মার্চে বল টেম্পারিং-কাণ্ডে কঠোর অবস্থান নেয়া ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) নিষিদ্ধ করেছে অভিযুক্ত তিন ক্রিকেটারকে। সম্প্রতি স্টিভেন স্মিথদের বিষয়ে নমনীয় হওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। ওই তিন ক্রিকেটারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার চিন্তাভাবনা করছে সিএ।

বেশ কিছুদিন ধরে তাদের শাস্তি তুলে নেয়ার বিষয়ে সিএ’র প্রতি আবেদন জানিয়ে আসছে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সংগঠন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ)। কয়েকদিন আগে তিন ক্রিকেটারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য বোর্ডের কাছে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে তারা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে বোর্ড চিন্তাভাবনা করছে বলে জানিয়েছেন সিএ’র সিইও কেভিন রবার্টস।

বুধবার তিনি সাংবাদিকদের বলেছেন, ‘খেলোয়াড়দের শাস্তি তুলে নেয়ার বিষয়ে এসিএ বোর্ডের আছে আবেদন জানিয়েছে। বোর্ডের বিষয়ে আমি মন্তব্য করতে চাই না। বোর্ড এই আবেদনের প্রতি শ্রদ্ধাশীল। তাদের আবেদনকে বিবেচনা করছে।’

গেল মার্চে দক্ষিণ আফ্রিকা সফরের তৃতীয় টেস্টে বল বিকৃতির অভিযোগ ওঠে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের বিরুদ্ধে। প্রথমে তা অস্বীকার করলেও পরে দায় স্বীকার করে নেন সেই সময়ের অসি অধিনায়ক স্মিথ। এরপর তদন্তে নামে ক্রিকেট অস্ট্রেলিয়া।

তদন্ত শেষে বল টেম্পারিংয়ের সঙ্গে জড়িত স্মিথ, সেই সময়ের সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটকে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করে সিএ। স্মিথ ও ওয়ার্নারকে ১২ মাসের জন্য এবং ব্যানক্রফটকে নয় মাস নিষিদ্ধ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *