যে অভ্যাসগুলো কমিয়ে দেয় বুদ্ধি

0
2

শরীরের সবচেয়ে নাজুক অংশ হচ্ছে মস্তিষ্ক। এজন্য এর ভালোভাবে যত্ন নেওয়া উচিৎ। আপনি জেনে অবাক হবেন যে আমাদের সবারই মস্তিষ্ক কোষ ধ্বংস হয়ে থাকে। কিন্তু আমরা এর সুরক্ষায় প্রকৃত অর্থে তেমন কিছুই করি না। মস্তিষ্কের ব্যায়াম, মস্তিষ্কের জন্য সঠিক খাবার ইত্যাদির বিষয়ে আমরা উদাসীন। আর সে কারণেই মস্তিষ্ক ধীরে ধীরে হারিয়ে ফেলে তার স্বাভাবিক কর্মক্ষমতা।

আমাদের বুদ্ধ্যঙ্ক (আইকিউ)-এর মাত্রা হ্রাসের জন্য মূলত নিজেরাই দায়ী। আমরা এমন কিছু করি প্রায় প্রতিদিন যা আমাদের বুদ্ধিমত্তা কমিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। আসুন জেনে নেওয়া যাক, এমন কিছু অভ্যাস যা আমাদের মস্তিষ্কের উপর খারাপ প্রভাব ফেলে।

একসঙ্গে অনেক কাজ: অনেকেই ভাবেন একসঙ্গে দুই বা তার অধিক কাজ করতে পারা বেশ ভালো একটা বিষয়। কিন্তু আসলে বিষয়টি উল্টো। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি-র একটি গবেষণায় দেখা গেছে, যারা এক সময়ে একটিই কাজ করেন, তাদের চিন্তা করার ক্ষমতা যারা একসঙ্গে অনেক কাজ করতে যান তাদের তুলনায় বেশি।

[X]

পরোক্ষভাবে ধূমপান: অনেকে ধূমপান না করেও ধূমপানের ক্ষতিকর প্রভাবের কারণে বুদ্ধ্যঙ্ক হারাতে থাকেন। সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি-র একটি গবেষণায় জানা গেছে, যে শিশুরা পরোক্ষভাবে ধূমপান করছে তাদের আইকিউ সাধারণ শিশুর তুলনায় কম।

অতিরিক্ত চিনি খাওয়া: চিনি খাওয়া শুধু পেটের মেদই বাড়ায় না, মস্তিষ্কের উপর বেশ খারাপ প্রভাব ফেলে। গবেষণায় দেখা গেছে, টানা প্রায় ৬ সপ্তাহ চিনি জাতীয় খাবার খেলে মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস পায়। কোনও কিছু শেখার ক্ষমতা নষ্ট হয়ে যায় এবং স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। সুতরাং, চিনি বা মিষ্টি খাওয়ার বিষয়ে সাবধান!

মানসিক চাপ: মানসিক চাপ শুধু আপনার মানসিক শান্তিই কেড়ে নেয় না, মস্তিষ্কের উপরেও বেশ খারাপ প্রভাব ফেলছে। অতিরিক্ত মানসিক চাপ আলজেইমার রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় এবং মস্তিষ্কের ক্ষতি করে। এতে লোপ পেতে থাকে স্বাভাবিক বুদ্ধিমত্তা।

স্থূলতা: স্থূলতার সঙ্গে শুধু শারীরিক সমস্যাই জড়িত নয়। এর প্রভাব পড়ে মস্তিষ্কের উপরে। গবেষণায় দেখা গেছে, মাঝ বয়সের পর যারা মুটিয়ে যান তাদের চিন্তা করার ক্ষমতা হ্রাস পায়। স্মৃতিভ্রষ্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সুতরাং, সতর্ক থাকুন!

NO COMMENTS

LEAVE A REPLY