সম্পর্কে ভালো শ্রোতা হবেন যেভাবে

0
21

অনেকেই হয়ত আপনাকে বলবে, আপনি ভালো শ্রোতা। তবে মনে রাখবেন, চাইলে এর চেয়েও ভালো শ্রোতা হতে পারেন।

সম্পর্ক-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ভালো শ্রোতা হওয়ার কয়েকটা পন্থা এখানে দেওয়া হল।

কেবল শুনুন: যখন কথা শুনবেন তখন কেবল শুনুন, কোনো কথা যোগ করা, কোনো পয়েন্ট ধরা বা কাছাকাছি কোনো বিষয় সম্পর্কে বলা বা আপনি বুঝতে পারছেন না এমন কিছুও বলবেন না, কেবল চুপ করে শুনুন। সঙ্গী যদি খারাপ সময়ের ভেতর দিয়ে যায় তাহলে তার কষ্ট সম্পর্কে বলতে দিন, তার আবেগ নিয়ন্ত্রণে মুখে কিছু বলবেন না যতক্ষণ পর্যন্ত সে তার নেতিবাচক চিন্তা সম্পর্কে কিছু জানাচ্ছে।

পরামর্শ দেবেন না: বন্ধুকে ‘সুপরামর্শ’ দিয়ে অনেকেই মনে করেন যে বন্ধু বুঝতে পারবে আপনি তার সব কথা মনোযোগ দিয়ে শুনছেন, তার সমস্যা বুঝতে পারছেন এবং আপনি তাকে পরামর্শ দেওয়ার পর্যায়ে এসেছেন।

[X]

বিশেষজ্ঞদের মতে, এটাকে মনোযোগ দিয়ে শোনা বলে না। অনেকে এটাকে আপনার জ্ঞান প্রদর্শন হিসেবেই নিতে পারে। তাছাড়া আপনার উপদেশ সঙ্গীকে কষ্ট দিতে পারে। এতে সে তার সম্পূর্ণ মনোভাব প্রকাশ নাও করতে পারে।

কথা শোনার জন্য পর্যাপ্ত সময় নিন: বিশেষজ্ঞদের মতে, অনেক জুড়ি মনে করেন, যেহেতু তারা একে অপরকে অনেকদিন ধরে চেনেন তাই একে অপরকে ভালোভাবেই বোঝেন। দুজনেই ভালো চিন্তার অধিকারী হলেও তর্ক বিতর্ক কিন্তু একবারে বন্ধ হয় না। তাই ভালো শ্রোতা হওয়ার চেষ্টা করুন। বিশেজ্ঞদের মতে, প্রত্যেক দম্পতিকে প্রতিদিন নিজেদের জন্য সময় রাখতে হবে যেন একে অপরের কথা কোনো রকমের বাধা ছাড়াই শুনতে পারে।

গ্যাজেট দূরে রাখুন: সঙ্গীর কথা শোনার সময় যেন কোনো বাধা না হয় তাই সব ধরনের গ্যাজেট দূরে রাখুন। শ্রোতা হওয়ার দক্ষতা যদি বাড়াতে চান তাহলে শুনতে বাধা প্রদান করে এমন ধরনের জিনিস কাছে রাখা যাবে না। যখন কথা বলতে বা শুনতে বসবেন তখন স্মার্টফোন বা অন্যান্য গ্যাজেট বন্ধ রাখাই ভালো।

উত্তর দেওয়ার আগে ভাবুন: নিশ্চিত হয়ে নিন সে যা বলছে আপনি তা ঠিকভাবে বুঝতে পেরেছেন কিনা! মনে মনে বিষয়গুলো নোট করে রাখুন। তার কথার প্রতিক্রিয়া করার আগে ভেবে দেখুন। তার কথা শেষ হওয়ার পরে আপনার মনের প্রশ্ন বা অন্য কিছু জানার থাকলে জিজ্ঞেস করুন।

NO COMMENTS

LEAVE A REPLY