৩ মাস পর বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন শুরু

0
33

প্রায় তিন মাস (৮৬দিন) বন্ধ থাকার পর উত্তরবঙ্গের দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনিতে ফের পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন শুরু হয়েছে। কর্তৃপক্ষ বলছে, আগামী ১০ সেপ্টেম্বর থেকে পুরোদমে কয়লা উৎপাদন শুরু হবে।

 

খনির ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান বলেন, ‘গতকাল শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত খনি থেকে সাড়ে ৫০০ মেট্রিকটন কয়লা উত্তোলন করা হয়েছে।’ শনিবার সন্ধ্যার মধ্যে এক হাজার টন কয়লা উত্তোলনের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

[X]

জানা গেছে, বড়পুকুরিয়ায় পরীক্ষামূলক উৎপাদন চলছে। এখানে কয়লা উত্তোলন পর্যায়ক্রমে বাড়বে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ দিনের মধ্যে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।

চলতি বছরের গত ১৫ জুন খনির ১২১০ নম্বর ফেজে কয়লার মজুদ শেষ হয়ে যাওয়ায় উত্তোলন বন্ধ ছিল। এরপর কয়লার মজুদ শেষ হওয়ায় বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের ৫২৫ মেগাওয়াট ক্ষমতার তিনটি ইউনিট ২২ জুলাই থেকে বন্ধ হয়ে যায়।

এদিকে উত্তোলিত কয়লার মজুদ শেষ হওয়ার পরও উৎপাদন শুরু না হওয়ায় খনিতে দুর্নীতির অভিযোগ ওঠে। বলা হয়, খনির ইয়ার্ড থেকে ২৩০ কোটি টাকার প্রায় ১ লাখ ৪৫ হাজার টন কয়লা উধাও হয়। এমন অভিযোগের ভিত্তিতে ঘটনা তদন্তে নামে দুর্নীতি দমন কমিশন।

NO COMMENTS

LEAVE A REPLY